Opinions Stories About Engagement Join Now
STORY
ভোলায় কিশোর-কিশোরী ক্লাবের সদস্যদের অ্যাপস ভিত্তিক অ্যাপ্লিকেশন প্রশিক্ষন

প্রযুক্তির ছোঁয়া লাগতে শুরু করেছে এবার উপকূলের কিশোর-কিশোরী ক্লাব সদস্যদের মাঝে। তাদেরকে প্রযুক্তি নির্ভর কার্যক্রম পরিচালনার জন্য এই প্রথম চালু হতে যাচ্ছে অ্যাপস ভিত্তিক কার্যক্রম। এর মাধ্যামে খুব সহজেই তারা তাদের বিভিন্ন সেশন পরিচালনার পাশাপাশি প্রযুক্তির ব্যাহার সম্পর্কে জানতে পারবে।

এই লক্ষ্যে ভোলা জেলায় কিশোর-কিশোরী ক্লাবের সদস্যদের অ্যাপস ভিত্তিক অ্যাপ্লিকেশন প্রশিক্ষন প্রদান করা হয়। গত দুইদিন ধরে ভোলা ও লালমোহন উপজেলার প্রাথমিক পর্যায়ে ক্লাবের বাচইকৃত ১০০ পিআর লিডার দের এই প্রশিক্ষন প্রদান করা হয়। এই প্রশিক্ষনে সবাইকে ট্যাব ব্যাবহার করে কিভাবে সরকারি বিভিন্ন সেবা গ্রহন করা যায় এই সম্পর্কে জানার পাশাপাশি জীবন দক্ষতার বিভিন্ন সেশন পরিচালনা করতে পারবে।

প্রয়োজনে সেশন পরিচালনার সময় বিভিন্ন ভিডিও,অডিও,গেইম ও মিনার কার্টুন দেখতে পারবে। এছাড়ার নিজেদের পড়াশোনার ক্ষেত্রে ট্যাব ব্যাবহার করে অনেক সমস্যা অনলাইন থেকে সমাধান করতে পারবে। ফলে কিশোর-কিশোরীরা এখন থেকে ক্লাবে এসে আনন্দের সাথে তাদের সেশন পরিচালনা করবে।

ভোলার সদর উপজেলার শিবপুর ইউনিয়নের যমুনা ক্লাবের সদস্য ফারজানা ইতি জানায়, ক্লাবে কিশোরীরা শুধু অলোচনা করতে ও শুধু কথা শুনতে ভালো লাগতোনা অনেক সময়। এখন থেকে ট্যাব ব্যাবহার করে অ্যাপস ভিত্তিক সেশন পরিচালিত হবে তখন আশাকরি সবার ভালো লাগবে।

এখন সবাই ট্যাব ব্যাবহার করে প্রযুক্তির নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে পারবে। প্রযুক্তির ছোঁয়ায় আমাদের ক্লাব গুলো এগিয়ে যাবে বলে আশাকরি।

কোস্ট ট্রাস্ট এর আইইসিএম প্রকল্পের সমনবয়কারী মোঃ মিজানুর রহমান বলেন বাংলাদেশে এই প্রথম বারের মতো ইউনিসেফর এর সহযোগীতায় ক্লাব ভিত্তিক অ্যাপস প্রশিক্ষন পদ্ধতি চালু করা হচ্ছে। এর মাধ্যমে কিশোর-কিশোরী কাবের সদস্যরা ট্যাব এর মাধ্যমে এই অ্যাপস ব্যাবহার করে কাব পরিচালনা করবে। এর মাধ্যমে ইচ্ছে করলে ঢাকা থেকে শুরু করে দেশের যে কোন প্রান্ত থেকে সরকারি ভাবে বা বে-সরকারি ভাবে কাব এর কার্যক্রম মনিটরিং করা যাবে এবং ক্লাবের সদস্যদের সাথে কথা বলতে পারবে।

ইউনিসেফ’র সহযোগিতায় কোস্ট ট্রাস্ট এর সমন্বিত শিশু বিবাহ রোধ কর্মসূচি (আইইসিএম) প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রশিক্ষনের প্রযুক্তিগত সহয়তা দিচ্ছেন রাইজ আপ ল্যাব নামের একটি সংগঠন। 

See by the numbers how we are engaging youth voices for positive social change.
EXPLORE ENGAGEMENT