Opinions Stories About Engagement Join Now
STORY
কুসংস্কারের বিরুদ্ধে সাইকেল চালিয়ে মেয়েদের ‘নিরব বিপ্লব’
নানা প্রতিকূলতা ও সমাজের সকল বাধা, কুসংস্কার উপেক্ষা করে কিশোরগঞ্জের পাকুন্দিয়া চরটেককি গার্লস স্কুল এন্ড কলেজের প্রায় পাঁচশত ছাত্রী নিয়মিত সাইকেল চালিয়ে স্কুলে যায়।

সম্প্রতি হ্যালোর সঙ্গে কথা হয় এই সাইকেল বালিকাদের।

জানা যায়, রাস্তা-ঘাটের দুর্দশা আর উত্যক্তের আতঙ্কে থাকে ওরা।

তবে সব বাধা পেরিয়ে স্কুলে যাতায়াত করছে সাইকেলে চেপে।

জেলা শহর থেকে ৩৫ কিলোমিটার দূরের পাকুন্দিয়া উপজেলার এ মেয়েরা প্রয়োজনের তাগিদেই শুরু করে সাইকেল চালানো। অথচ নিজেদের অজান্তেই এখন তারা নেতৃত্ব দিচ্ছে পুরনো চিন্তা ও কুসংস্কারের বিরুদ্ধে সংগ্রামের।

মেয়েদের এ লড়াই-সংগ্রামের নেপথ্যে থেকে উৎসাহ দিয়ে চলছে চরটেকি বালিকা উচ্চ বিদ্যালয়। শুধু মেয়েদের সাহসী করা নয়, লেখাপড়াতেও দৃষ্টান্ত স্থাপন করেছে প্রত্যন্ত গ্রামের এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

গত নয় বছরে উপজেলা পর্যায়ে একাধিকবার প্রথম স্থান অর্জনকারী স্কুলটি ২০০৭ সালে পুরো জেলায় প্রথম হয়ে সবাইকে তাক লাগিয়ে দেয়।

প্রধান শিক্ষক মো: আমিনুল হক জানান, শীত-বর্ষা সবসময় ছাত্রীদের উপস্থিতির হার ৯৭ শতাংশের ওপরে থাকে। বিদ্যালয়ের দেড় শতাধিক ছাত্রী দেশের বিভিন্ন মেডিকেল, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ বলেন, “সাইকেল স্কুল খ্যাত স্কুলটি সরেজমিন আজ দেখলাম। দেখে অনেক ভালো লাগলো। এ বিদ্যালয়ের মেয়েরা শুধু যে ভালো ফলাফল করছে এমন নয়, তারা দূর দূরান্ত থেকে সাইকেল চালিয়ে এসে সমাজে নীরব বিপ্লব ঘটিয়েছে।”

See by the numbers how we are engaging youth voices for positive social change.
EXPLORE ENGAGEMENT